Header Ads

Header ADS

হুরুফিবাদ" ছিল অক্ষরের রহস্যবাদের উপর ভিত্তি করে একটি সুফি আন্দোলন

 হুরুফিবাদ ছিল অক্ষরফিবাদের উপর ভিত্তি করে একটি সু আন্দোলন, সুফিমের একটি বিকৃত রূপ যা আবাদেভূত হয়েছিল এবং দীর্ঘের পশ্চিম অংশ ও আনালিয়ার উদ্দেশে অংশে শত৫ ভাগ পড়েছিল শত৫-১৪-১, পূর্ব দিকের দিকে আন্দোলনের সমাজতা ও আধ্যাত্মিক প্রধান ফাজলাল্লাহ আস্তারা, ফজল্লা, সফেদ আস্তারা। সীলমোহরযুক্ত, খোলার চাবিকাঠি হল একটি কাব্বালিস্টিক পদ্ধতি (ইয়াহুর অনুপ্রাণিত) হুরুফিরা ফাজলাল্লাল্লাহাস্তারাবাদীকে আদম , মুসা এবং মুহাম্মদের পরে ঈশ্বরের শক্তি মনে করেন আরেন ফ্রেন্ডশিয়ার অফের দ্য কেমব্রিজ হিস্ট্রি ঘেঁষে, হুরুফিবাদ ছিল (ঈমাদদের) 

সংবিধানের তথ্য বর্ণনার ভাষা, মানুষ ও প্রাণীর সৃজনশীলতা, এছাড়াও ব্যক্তিত্ব এবং নির্দেশাবলীর সাথে সম্পর্কিত ফার্সি বা সর্ববর্ণমালারনিহিত অর্থে অতিরঞ্জিত এবং সারহী বিশ্বাসের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছিল। আন্দোলনের নির্দেশনা ও আদর্শ ছিল বিভিন্ন ভাবনার মিশ্র থলি; সহজভাবে বলতে বলতে, ফজল" তার ভাষা বিশ্বাস সম্পর্কে জ্ঞানের ফলে একটি নতুন ধর্ম শুরু হয়েছিল হুবহু যা শুরু হয়েছিল বলে সুপরিচিত কারণ এটি অক্ষরের খোরুবাদ এবং অর্থের উপর শব্দ শ্রেষ্ঠত্বের উপর জোর দিয়েছিল৷

সোজা কথা হল আহলে সুন্নাত ওয়ালা জামা আকিদা শব্দ আল কোরআনে অস্পষ্ট যত আয়াতের কথাগুলো হরফুল মুকাত আতপাক পরিচিত, হরফে মুকাত্তা'আত্তা'স এমনটি এমন সম্পূর্ণ যার জন্য মহাত্ম্য ক্যামেরা ও মাহাত্ম্য ভিডিও তা'আলাই জানেন। বাইরের অর্থ আছে তা দিওই ভাল জানেন, এই আন্দোলনের জন্য প্রণীত ও মুখরোচক ব্যাখ্যা। 

হুরুফি সাহেব ফজল মারার জন্য কিছু বই দিও, 

বেকতাশিজম (সুফিজামের একটি প্রাচীনতম নিয়ম হাজী বেক্তাস থেকে উদ্ভূত) এবং হুরুজমের মধ্যে সম্পর্ক গ্রীক ট্রান্সক্রিপশন থেকে তৈরি হয়। 

 সামগ্রিকভাবে বিদ্যমান অনেক হুরুফি পাণ্ডুলিপি বেক্তাশি লজ প্রবন্ধ গ্রন্থাগারে সুরক্ষিত আছে।


No comments

কানাইঘাটের বেগম ফজিলাতুন নেছা মুজিব মহিলা কলেজ পূর্বের কানাইঘাট মহিলা কলেজ নামে ফিরেছে.

  কানাইঘাটের বেগম ফজিলাতুন নেছা মুজিব মহিলা কলেজ পূর্বের কানাইঘাট মহিলা কলেজ নামে ফিরেছে । এ কলেজের প্রতিষ্ঠাতা শ্রদ্ধেয় জনাব মো: বদরুজ...

Powered by Blogger.